শুক্রবার ২০ অক্টোবর ২০১৭ || সময়- ২:৫২ pm
এসময়ে সুন্দর ত্বক-সাজটাও জানুন


ইনফরমেশন ওয়াল্ড নারী নিউজ ডেক্স
চট্টগ্রাম:---এই সময়টাতে ত্বকের জন্য প্রয়োজন পড়ে বাড়তি যত্নের। প্রয়োজনীয় কিছু টিপস দিচ্ছেন ওমেন্স ওয়ার্ল্ডের পরিচালক বিউটি এক্সপার্ট ফারনাজ আলম। 
হিমেল বাতাসে শীতের আগমনী জানান দিচ্ছে। এদিকে তোড়জোড় করে শুরু হচ্ছে বিয়ের আয়োজন। আর শীত মানেই আমাদের ত্বকের জন্য সতর্কবার্তা। এই সময়টাতে ত্বকের জন্য প্রয়োজন পড়ে বাড়তি যত্নের। প্রয়োজনীয় কিছু টিপস দিচ্ছেন ওমেন্স ওয়ার্ল্ডের পরিচালক বিউটি এক্সপার্ট ফারনাজ আলম। 
এসময় ত্বকের স্বাভাবিক আদ্রতা ধরে রাখা খুবই জরুরি। ত্বকের সজীবতা ফিরিয়ে আনতে প্রতিবার হাত, মুখ পরিষ্কার করার পর লোশন বা অলিভ ওয়েল ব্যবহার করুন ত্বক ভেজা থাকতেই। 
যেকোনো ত্বকেই ময়শ্চারাইজার ব্যবহার অত্যন্ত জরুরি।  সেক্ষেত্রে ত্বকের ধরণ অনুযায়ী ময়শ্চারাইজারটি অয়েল বেইজড্, ওয়াটার বেইজড্ বা ক্রিম বেইজড্ হতে পারে।
রাতে শোবার আগে পা গরম পানিতে ধুয়ে কোনো ক্রিম বা ময়েশ্চারাইজার লাগিয়ে তারপর ঘুমাতে যান।
জেনে নিলেন এই সময়ের ত্বকে যত্নের নিয়ম। এবার আসুন দেখি কোনো অনুষ্ঠানে গেলে কীভাবে সাজবেন:  
শীতে সন্ধ্যায় বের হওয়ার আগে নিজেকে সুন্দর করে সাজিয়ে নিন। প্রথমে মুখ পরিষ্কার করে ময়েশ্চারাইজার বেজড্ ফাউন্ডেশন মুখে, গলায় ও ঘাড়ে লাগিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। এর ওপরে কম্প্যাক্ট পাউডার দিন। 
শাড়ির সঙ্গে মিলিয়ে চোখে গাঢ় রঙ-এর শ্যাডো লাগিয়ে নিন। চোখের নিচে কাজল দিন। চোখের ওপরের পাতায় আইলাইনার দিয়ে মোটা করে লাইন টেনে নিন। দুইবার করে মাশকারা লাগান। ঠোঁট এঁকে গাঢ় রঙের ওয়েলি লিপস্টিক বা লিপগ্লস লাগিয়ে নিন। 
এবার ব্লাসন বুলিয়ে দিন দুই গালে। হয়ে গেল সন্ধ্যা পার্টির সাজ। হাত পায়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। যেহেতু হালকা শীতের সময় তাই একটু ভারী শাড়ি বেছে নিন। পোশাকের সঙ্গে মানানসই টিপ লাগিয়ে নিতে পারেন। 
ছোট গয়না পরুন। গয়নার বিষয়ে একটি বিষয় লক্ষ্য রাখুন, যদি বড় কানের দুল পরেন, তবে গলায় লম্বা চেন টাইপ কিছু পরুন। পছন্দ মতো চুল সেট করে নিন। 
শীতে রুক্ষ প্রকৃতির সঙ্গে ‍আমাদের ত্বকও রুক্ষ হয়ে ওঠে। অনেকেরই ত্বক ফাটা, খসখসে হয়ে যাওয়ার প্রবণতাও দেখা যায়। আর প্রকৃতিতে এসময় যেহেতু ধুলোবালি বেশি, তাই 
শীতে সাজের আগে প্রথম শর্ত হচ্ছে ত্বকের আদ্রতা ধরে রাখা। 
এজন্য নিয়মিত ত্বক পরিষ্কার রাখতে হবে। সেই সঙ্গে খাদ্য তালিকায় রাখুন তাজা ফল আর পর্যাপ্ত বিশুদ্ধ পানি।
তথ্য সূত্র :-বাংলানিউজটোয়েন্টিফোর.কম