বৃহস্পতিবার ১৪ ডিসেম্বর ২০১৭ || সময়- ৯:০৪ am
ট্রাম্প বিরোধী বিক্ষোভের ঢেউ মেক্সিকো জুড়ে

ইনফরমেশন ওয়াল্ড বিশ্ব নিউজ ডেক্স
চট্টগ্রাম:----- ট্রাম্পের বিরুদ্ধে ক্ষোভে ফেটে পড়লেন মেক্সিকোর সর্বস্তরের সাধারণ মানুষ। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার আগে-পরে প্রতিবেশী রাষ্ট্রটির বিরুদ্ধে নানা সময়ই অবজ্ঞাসূচক ও বিদ্বেষমূলক কথাবার্তা বলে আসছেন ডোনাল্ড ট্রাম্প।
এসব কারণে এমনিতেই মেক্সিকানরা তার উপর মহাখাপ্পা। তার ওপর ট্রাম্প আবদার তুলেছেন মেক্সিকোর মানুষের যুক্তরাষ্ট্রে অবৈধ প্রবেশ রোধ করতে তিনি দু্ই দেশের সীমান্তে দেয়াল দেবেন। আর ট্রাম্পের ভাষায় এই ‘বড়, সুন্দর’ সীমান্তের খরচ দিতে হবে মেক্সিকোকেই।
কাহাতক আর সহ্য করা যায়! মেক্সিকানদের ক্ষোভ তাই শেষ পর্যন্ত প্রকাশিত হলো দেশের রাজপথগুলোতে। রাজধানী মেক্সিকো সিটিসহ আরও ২০টি নগরীতে ট্রাম্পবিরোধী বিক্ষোভে রাস্তায় নেমে আসেন লাখ লাখ মেক্সিকান।
রোববার এই বিক্ষোভে ঢেউ ওঠে মেক্সিকানদের পুরনো জাত্যাভিমানের আবেগে। লাল-সাদা-সবুজ মেক্সিকোর পতাকা জড়িয়ে রাস্তায় নেমে আসেন তারা।
আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, ট্রাম্পের বিরুদ্ধে মেক্সিকোতে এই ধরনের বিক্ষোভ এই প্রথম। বরাবরই মার্কিন যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র ছিলো মেক্সিকো। কিন্তু পরিস্থিতি বদলে গেছে ট্রাম্প জামানা শুরুর পর থেকেই। এই মুহূর্তে দুই দেশের সম্পর্কের পারদ অবস্থান করছে ইতিহাসের নিম্নতম স্তরে।
নির্বাচনী প্রচারণার শুরু থেকেই ‘অপরাধী’ এবং ‘ধর্ষক’ আখ্যা দিয়ে প্রতিবেশী এই দেশটির অভিবাসীদের তুলোধুনো করে আসছেন ট্রাম্প।
‘সীমান্তে দেয়াল তোলার খরচ মেক্সিকোর কাছ থেকেই আদায় করা হবে’ ট্রাম্পের এমন বক্তব্যের পরপরই ক্ষোভে গত ৩১ জানুয়ারি নিজের যুক্তরাষ্ট্র সফর বাতিল করেন মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতো।
তথ্য সূত্র :-বাংলানিউজটোয়েন্টিফোর.কম